গুগলের সলিটেয়ার গেইম খেলার নিয়ম

গুগলের সলিটেয়ার গেইম খেলার নিয়ম

Google Solitaire Game

গুগল সলিটেয়ার গেইম  


গুগল প্লে গেমস নামক গুগলের এপটিতে কিছু গেইম পূর্বে থেকেই ইনস্টল করা থাকে। এসকল গেইমগুলো হয় লাইট ওয়েটের অর্থাৎ এসকল গেইম যেকোন ফোনেই সহজেই চলে যায়। আবার প্রতিটি গেইমটিই খুবই মজাদার আর এডিক্টিভ। তাই গুগল প্লে গেইমসে থাকা গেইমগুলো অনেকের কাছেই টাইম পাস্ করার জন্য খুবই জনপ্রিয়।

সলিটেয়ার কি?

গুগল প্লে গেমসে থাকা একটি গেইম হলো সলিটেয়ার (Solitaire)। এটি একধরণের ইন্ডোর গেইম যেটি কার্ড দিয়ে খেলা হয়। আর এই গেইমটিকেই গুগল তাদের গুগল প্লে গেমসে যুক্ত করেছে। সলিটেয়ার গেইমটি একাই
খেলা যায়। গেইমটি মূলত বুদ্ধিমত্তা ও ধৈর্য্য-এর। সময় কাটানোর পাশাপাশি ব্রেইনের উপর চাপ দেওয়ার জন্য এটি একটি দারুণ গেইম।

সলিটেয়ারের নিয়ম

সাধারণত সলিটেয়ার খেলার নানা রকম নিয়ম রয়েছে। তবে ভারতবর্ষে সলিটেয়ার খেলা হয়না বলে, অনেকেই এই খেলার নিয়ম সম্পর্কে জানেনা। বিশেষ করে অনেকেই গুগলে প্লে গেমসে "সলিটেয়ার" গেইম খেলতে গিয়েও বুঝতে পারেনি আসলে কিভাবে গেইমটি খেলতে হয়।

ইন্টারনেটে নানা ধরনের সলিটেয়ার উপর টিউটোরিয়াল থাকলেও সেগুলো দেখে বা পড়ে গুগল প্লে গেমসের সলিটেয়ার খেলা সম্ভব নয়। কারণ, গুগল প্লে গেমসে থাকা সলিটেয়ারের নিয়ম সাধারণ সলিটেয়ারের নিয়ম থেকে কিছুটা ভিন্ন, যা যারা কখনো সলিটেয়ার খেলেনি তাদের জন্য অসুবিধাজনক।     

লক্ষ্যঃ  সলিটেয়ার খেলায় সাধারণত এইস (A লিখিত) নামক কার্ডগুলোকে বের করতে হয়। তবে গুগলের সলিটেয়ার গেইমে এইস (Ace) বের করার পাশাপাশি কিং (K লিখিত) নামক কার্ডগুলোকেও বের করতে হয়। যেহেতু, কার্ডে ৪ধরনের কার্ড থাকে (স্পেইডস, ডায়মন্ড, হার্ট) তাই মূলত চারটি এইস ও চারটি কিং অর্থাৎ মোট ৮টি কার্ড বের করতে হয়। তবে গুগলের আরেকটি নিয়ম হলো সবগুলো কার্ডকে উল্টাতে হবে ও সেগুলোকে কাজে লাগাতে হবে (কিভাবে কার্ড ব্যবহার করতে হয় সেটি আমরা পড়ে জানবো)। গুগলের বিজয়ী নির্বাচনে তিনটি বিষয় দেয়া হয়। এগুলো হলোঃ সময় (সমাধান করতে কতক্ষণ লাগবে সেটি), মুভ বা চাল (কতবার কার্ডগুলো মুভ করা হয়েছে) এবং পয়েন্ট। পয়েন্ট কিভাবে যুক্ত হয় আর কিভাবে পয়েন্ট কেটে যায় সেটি সম্পর্কেও পড়ে জানাবো।

অতএব, আমাদের মূল লক্ষ্য থাকবে সবগুলো কার্ড উল্টিয়ে কার্ডগুলো থেকে কিং ও এইস খুঁজে বের করা। আর সেটি হলেই গেইমটি শেষ হবে।

Solitaire Win Animation

জেনে রাখা প্রয়োজনঃ সলিটেয়ার খেলায় সাধরণত কার্ডের ধরণ ও নাম সম্পর্কে জানার তেমন প্রয়োজন নেই (জানা থাকলে ভালো)। তবে সলিটেয়ারে কার্ডের মান বা মূূল্য সম্পর্কে জেনে রাখতে হবে।

সলিটেয়ারে সবচেয়ে মূল্যবান কার্ড হলো কিং বা K লিখিত কার্ড। কিং বা রাজার পরে আসে রাণী অর্থাৎ Q লিখিত কার্ড বা কুইন। কুইনের পরে আসে জোকার বা J লিখিত কার্ড। জোকারের পরে সবগুলো কার্ডই সংখ্যার অর্থাৎ এগুলোর মান সংখ্যার উপর নির্ভর করে। এই কার্ডগুলো ১০-২ পর্যন্ত রয়েছে আর এগুলোর মূল্য ১০ থেকে ২ পর্যন্ত ক্রমান্বয়ে কমতে থাকে। সলিটেয়ারে ১ নাম্বার বা সংখ্যার কার্ড হলো এইস বা A লিখিত কার্ড।

অতএব, সলিটেয়ারে কার্ডের মানগুলো অনুরোধক্রমে (বেশি থেকে কমে)  সাজালে হবেঃ K > Q > J > 10 > 9 > 8 > 7 > 6 > 5 > 4 > 3 > 2 > A

প্রথমত, উল্টানো থাকা কার্ডগুলো থেকে এইস পাওয়া গেলে সেগুলোকে আলাদা তালিকাভুক্ত করতে হবে। উপরের দিকে বা ডান দিকে সাধারণত এইস রাখার আলাদা ৪টি তালিকা পাবো। সেখানে এইসটিকে সেটির ধরণ অনুসারে রাখতে হবে। যেমনঃ যদি এইসটি হার্টের হয় তাহলে হার্ট চিহ্নিত তালিকাটিতে এইসটি রাখতে হবে। এই চারটি তালিকাকে আমরা ধীরে ধীরে সমৃদ্ধ করতে থাকলেই আমরা পয়েন্ট পাবো। কিভাবে তালিকাটিকে সমৃদ্ধ করবো সেটিও আমরা পড়ে জানছি।

Solitaire Ace Animation

দ্বিতীয়ত, আমরা এইস দিয়ে যে আলাদা তালিকা দেখছি সেই তালিকাটি আমরা সমৃদ্ধ বা বড় করবো ছোট থেকে বড় ক্রমান্বয়ে কার্ড দ্বারা। আমরা পূর্বে দেখেছি এইস এর মান ১, তাই এর পরের কার্ডটি এই তালিকায় আসবে ২। আর এভাবেই তালিকাটিকে আমরা ধীরে ধীরে বড় করতে থাকবো। এক্ষেত্রে অবশ্যই কার্ডের চিহ্ন বা ধরনটিকে খেয়াল রাখতে হবে। হার্ট চিহ্নিত কার্ডগুলো শুধুমাত্র হার্ট চিহ্নিত তালিকাতেই রাখা যাবে। 

Ace List Gif

তৃতীয়ত, প্রধান অংশে একাধিক কার্ডের তালিকা থাকবে যেটির পেছনে কিছু কার্ড উল্টানো থাকবে। কিন্তু নিয়ম অনুসারে আমাদেরকে সেগুলো সোজা করতে হবে। আর সোজা করার জন্য আমরা উপরে থাকা কার্ডটিকে একটি তালিকা থেকে অপর তালিকায় নিয়ে যেতে পারি। তবে কিছু এখানে কিছু নিয়ম আমাদেরকে অনুসরণ করতে হবে। প্রথম নিয়ম হলো কার্ডগুলো বড় থেকে ছোট মান আকারে সাজাতে হবে। অর্থাৎ, দ্বিতীয় ধাপে আমরা যেটি করেছি সেটির উল্টো কাজ এখানে করতে হবে। তবে এখানে কার্ড সাজানোর জন্য কার্ডের ধরনের খেয়াল রাখতে হয়না। বরং, কার্ডের রঙের দিকে খেয়াল রাখতে হয়। কার্ডটিকে এক সারি থেকে অন্য সারিতে নেয়ার সময় লাল - কালো - লাল বা কালো - লাল - কালো এভাবে সাজাতে হবে।

এভাবে এক সারি থেকে অপর সারিতে যখন কার্ড সড়ানো হবে তখন পূর্বের সারির যে কার্ডটি উল্টানো ছিল সেটি সোজা হয়ে যাবে। আর এভাবে ধীরে ধীরে প্রতিটি কার্ডকে সোজা করতে হবে। মনে রাখতে হবে, একই তালিকায় একাধিক কার্ড থাকতে পারবে না।

Solitaire Listing Gif

চতুর্থত, তৃতীয় ধাপ অনুসরণ করে আমরা তালিকাগুলোকে ধীরে ধীরে বড় করতে থাকবো এবং সকল কার্ড ব্যবহার করবো। এই তালিকাগুলো থেকে মূলত চারটি তালিকা আমাদের তৈরি করতে হবে। কারণ আমাদের মূল লক্ষ্য হলো চারটি কিং কার্ড বের করা। আর চারটি কিং এর জন্য চারটি তালিকা তৈরি হবে। যেহেতু, কিং এর মূল্য সবচেয়ে বেশি তাই এই চারটি তালিকা তৈরি হবে কিং দিয়ে। এজন্য, যখনই একটি তালিকা খালি হবে তখন সেই জায়গায় শুধু কিং - ই রাখা যাবে।

পঞ্চমত, আমরা বামের কোণায় আরেকটি কার্ডের তালিকা দেখতে পাবো। এই তালিকায় ক্লিক করলে একটির পর একটি কার্ড উন্মোচিত হবে। এই কার্ডগুলো আমরা নিয়ম অনুসারে প্রধান লিস্টগুলোতে অথবা আমাদের এইস দিয়ে তৈরি আলাদা তালিকায় ব্যবহার করবো। তবে এই তালিকার শেষে পৌঁছে গেলে পূর্বে থেকে আবার আগের কার্ড দেখার জন্য যখন রিসেট বাটনে চাপা হবে তখন ১০০পয়েন্ট করে মাইনাস হতে থাকবে বা কেটে যাবে।


Solitaire Reset Gif


বিশেষঃ কোন একটি ভুল চাল দিয়ে ফেললে "Undo" অপশনে চাপলে পূর্বের চালে ফেরত যাবে। গেইমটি কোনভাবে শেষ করতে না পারলে "New" বাটনে চাপলে নতুন গেইম চালু হবে। গেইমটির দুটো মোড আছে - ইজি এবং হার্ড। কোন একটি কার্ডের উপর ক্লিক করলে নিয়ম মানলে সেটি অটোমেটিক নির্দিষ্ট স্থানে চলে যাবে। তবে এভাবে খেলায় কোন মজা নেই। 

উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করেই আমাদেরকে গুগলের সলিটেয়ার গেইমটি শেষ করতে হবে। গেইমটি বুঝতে পারলে এটি যেমন মজার তেমনি আনন্দদায়ক। 

Post a comment

0 Comments