নতুন মোবাইল ব্যাংকিং সুবিধা আনলো ইসলামী ব্যাংক

নতুন মোবাইল ব্যাংকিং সুবিধা আনলো ইসলামী ব্যাংক

বর্তমানে বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা হয়েছে অনেক সহজ। ব্যাংকিং ব্যবস্থাকে আরও এগিয়ে নিয়েছে মোবাইল ব্যাংকিং সুবিধা। মানুষ টাকার থেকে এখন বিকাশ বা রকেটকেই বেশি সুবিধার মনে করে। আর মোবাইল ব্যাংকিংয়ে যুক্ত হতে চলেছে আরও একটি এপ্।

নতুন এই মোবাইল ব্যাংকিং ব্যবস্থাটি আনতে চলেছে "ইসলামি ব্যাংক লিমিটেড"। বর্তমানে বাংলাদেশে ইতিমধ্যেই বিকাশ, রকেট, জিপের মতো মোবাইল ব্যাংকিং সার্ভিস চালু রেয়েছে। আর এদের সাথেই নতুন যুক্ত হবে ইসলামি ব্যাংকের মোবাইল ব্যাংকিং সুবিধা। তাদের এই মোবাইল ব্যাংকিংয়ের নাম হবে CellFin (সেলফিন)। 

ইতিমধ্যেই ইসলামি ব্যাংক লিমিটেড তাদের মোবাইল ব্যাংকিংয়ের জন্য নতুন "CellFin App" (সেলফিন এপ) প্লেস্টোরে উন্মোচন করেছে। বিকাশের মতো এপ থেকেই এই মোবাইল ব্যাংকিং সার্ভিসে রেজিস্ট্রেশন করা যাচ্ছে। তবে মজার বিষয় হলো, বিকাশের মতো এই সার্ভিসও প্রথম রেজিস্ট্রেশনে ৫০টাকা ফ্রি দিচ্ছে (এই অফারটি সময়ের ভিত্তিতে পরিবর্তিত ও বন্ধ হতে পারে)। এই ৫০টাকা বিকাশের মতোই ব্যবহার করা যাবে যেটি দিয়ে মোবাইল রিচার্জ এমনকি ক্যাশ আউটও করা যাবে। তবে এই এপটির কিছু অপশন এখনও চালু করা হয়নি।

"নিচে রেজিস্ট্রেশনের নিয়ম দেয়া হলো। কোন একটি ধাপ বাদ গেলেও ৫০টাকা পাবে না। তাই মনোযোগ দিয়ে পড়ো"


সেলফিনে রেজিস্ট্রেশন করার নিয়মঃ

এতোগুলো ধাপ পড়তে মন না চাইলে সরাসরি ভিডিও টিউটোরিয়াল দেখে নিতে পারো। তবে ভিডিওর কোন জায়গা স্কিপ করলে ৫০টাকা হাত ছাড়া হতে পারে--


১/ প্রথমেই প্লে স্টোর থেকে "CellFin" এপ ডাউনলোড করে নাও -- সেলফিন এপ

CellFin App Play Store

১. সেলফিন এপ ডাউনলোড 

২/ ইনস্টল করার পর এপে প্রবেশ করো। যেহেতু, আমাদের নতুন একাউন্ট খুলতে হবে তাই "Register" (রেজিস্টার) বাটনে ক্লিক করতে হবে।

CellFin App Register Button

২. রেজিস্টার বাটনে ক্লিক

৩/ রেজিস্টার বাটনে ক্লিক করলে মোবাইল নাম্বার ও পিন দেওয়ার অপশন পাবে। মোবাইল নাম্বার দেওয়ার জায়গায় নিজের মোবাইল নাম্বার দাও, +৮৮০ দেওয়ার প্রয়োজন নেই। পিন কোডটি ৬ডিজিটের কোন সংখ্যা হবে। আন্দাজ করা না যায় এমন পিন কোড দেওয়াই ভালো।

CellFin App Mobile Number

৩.১ ফোন নাম্বার দেওয়া 

CellFin App Pin

৩.২ পিন সেট করা

৪/ ফোন (মোবাইল) নাম্বার আর পিন কোড দেওয়ার পরে "Register" (রেজিস্টার) বাটনে ক্লিক করতে হবে।

CellFin App Registration Button

৪. রেজিস্টার বাটনে ক্লিক

৫/ রেজিস্টার বাটনে ক্লিক করার পর যে ফোন নাম্বার দিয়েছিলে সেটিতে একটি ভেরিফিকেশন কোড যাবে (৬ডিজিটের) সেটি এই ধাপবে দিতে হবে।

৫. ফোন নাম্বার ভেরিফাই করা

৬/ মোবাইল নাম্বার ভেরিফাই করা হয়ে গেলে আমাদের কাজ হবে ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্রের ছবি দেয়া।প্রথমেই আইডি কার্ডের সামনের অংশের ছবি দিতে হবে। ক্যামেরা দিয়েও ছবি তোলা যায় আবার পূর্বে তুলে রাখা ছবি গ্যালারী থেকেও সিলেক্ট করা যায়।

ছবি তুলার পর ছবিকে ক্রপ করতে হবে। এমনভাবে ক্রপ বা কাঁটতে হবে যেন আইডি কার্ডের সামনের অংশ ছাড়া অন্য কিছু অংশ না থাকে। আবার খেয়াল রাখতে হবে যেন আইডি কার্ডের কোন তথ্য যেন ক্রপ করার সময় বাদ না পড়ে যায়।

NID in CellFin App

৬.১ আইডি কার্ডের সামনের ছবি

Photo Crop in CellFin App

৬.২ সঠিকভাবে ক্রপ করা 

৭/ আইডি কার্ডের সামনের অংশের ছবি দেওয়া শেষ হলে পেছনের অংশের ছবি দিতে হবে।

আর এটিকেও একইভাবে ক্রপ করতে হবে যেন বাড়তি অংশ না থাকে।

CellFin App ID Card Back

৭.১ আইডির পেছনের ছবি


CellFin App Photo Crop

৭.২ সঠিকভাবে ক্রপ করা 

৮/ আইডি কার্ডের ছবি দেওয়ার পর একটি ফর্মে আইডি কার্ডে থাকা তথ্যগুলো দেখানো হবে। এই তথ্যগুলো মনোযোগ দিয়ে চেক করতে হবে। কোন একটি তথ্য ভুল থাকলে সেটিকে সঠিক করে লিখে দিতে হবে।

NID information in CellFin App

৮. আইডির তথ্য চেক

৯/ আইডি কার্ডের ছবি দেওয়ার পর ও তথ্যগুলো সঠিক আছে কিনা সেটা চেক করার পর তোমাকে নিজের ছবি দিতে হবে। নিজের ছবি দেওয়ার জন্য "Open Camera" বাটনটিতে চাপতে হবে।

আইডি কার্ডের মতো নিজের ছবিকেও ক্রপ করতে হবে যেন তোমার সুন্দর চেহারাটা স্পষ্ট দেখা যায়। ছবি ক্রপ শেষ হলে "Confirm Upload" বাটনে ক্লিক করে ছবিকে সাবমিট করতে হবে।

CellFin App Open Camera Option

৯.১ নিজের ছবি তোলা


Crop in CellFin App

৯.২ সঠিকভাবে ক্রপ করা 


Photo Submit in CellFin App

৯.৩ ছবি সাবমিট করা

১০/ এই ধাপটি অপশনাল কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই ধাপটি বাদ দিলে "৫০টাকা" বোনাস পাবে না। (এই অফারটি পরিবর্তিত ও বন্ধও হতে পারে)

প্রথম ঘরটিতে ইমেইল থাকলে দিতে পারো।

দ্বিতীয় ঘরটিতে রেফার কোড বা রেফারারের মোবাইল নাম্বার দিতেই হবে। আমি আবারও বলছি দিতেই হবে। এই ঘরটিতে রেফার কোড না দিলে কোন বোনাস পাওয়া যাবে না!!

তুমি ভাবছো রেফার বাড়ানোর জন্য মিথ্যা কথা বলছি। না, মোটেও না। সত্যি সত্যি রেফার কোড ব্যবহার না করলে কোন বোনাস পাবে না। পরে আমাকে দোষ দিয়ো না।

রেফার কোড হিসেবে ব্যবহার করো -- 01783914692  (ইংরেজিতে) যেটি আমার নাম্বার।

রেফার কোড দিয়ে "Next" বাটনে ক্লিক করো।
Email in CellFin App

১০.১ ইমেইল থাকলে দেওয়া


CellFin App Reffer Code

১০.২ রেফার কোড 01783914692 দেয়া

১১/ তুমি যদি উপরের ১০টি ধাপ সঠিকভাবে করে থাকো তাহলে তোমার একাউন্ট রেজিস্ট্রেশন সফল হয়েছে। এখন তোমার কাজ হলো ২৪ঘন্টা অপক্ষা করা।

২৪ঘন্টার মাঝে ইসলামি ব্যাংকের সদস্য তোমার একাউন্টটি পর্যবেক্ষণ করবে ও একাউন্ট সফলভাবে ভেরিফাই হলে ৫০টাকা একাউন্টে জমা হবে (রেফার কোড ব্যবহার করে থাকলে)।

তুমিও তোমার বন্ধুদেরকে বলতে পারো রেফার কোড হিসেবে তোমার নাম্বার ব্যবহার করতে (যে নাম্বার দিয়ে সেলফিন একাউন্ট খুলেছো)। এতে তোমার বন্ধু পাবে ৫০টাকা ও তুমিও পাবে ৫০টাকা।

সেলফিন এপের এই টাকা বিকাশের মতোই ব্যবহার করা যায়। এমনকি বিকাশেও নেয়া যায়। মজার বিষয় হলো সেলফিন এপ থেকে কার্ড ছাড়াই এটিএম বুথ থেকে টাকা তোলা যায়।

বিঃদ্রঃ আমি আগেই বলেছি সেলফিন এপের কার্যক্রম ব্যাপকভাবে শুরু হয়নি। তাছাড়া, করোনার বিস্তারে সবকিছু বন্ধ। তাই একাউন্ট ভেরিফিকেশনের জন্য ২৪ঘন্টার বেশিও লাগতে পারে। সেটির জন্য সেলফিন এপকে দোষারোপ করো, এতে আমার কোনরকম হাত নেই। 

  

Post a comment

0 Comments