অনলাইন গেইম খেলার ৫টি মানসিক উপকারিতা

অনলাইন গেইম খেলার ৫টি মানসিক উপকারিতা

অনলাইন গেইম খেলার ৫টি মানসিক উপকারিতা | টেকনিসিয়াম

বর্তমানে ওয়েব ভিত্তিক গেইমগুলি সর্বাধিক মনোমুগ্ধকর ধরণের গেইমে রূপান্তরিত হচ্ছে। যান্ত্রিক এই ব্যবস্থা গেইমারদের বিশেষ সুবিধা দিচ্ছে । উদাহরণস্বরূপ, তুমি ওয়েবের সাথে যুক্ত হয়ে তোমার ফোন বা পিসিতে গেমস খেলতে পারো। নিচে দেওয়া সুবিধাগুলো ওয়েব ভিত্তিক গেইম খেলার  সর্বাধিক স্বীকৃত সুবিধা।

ক্লান্তি দূর

বিভিন্ন গবেষণা থেকে জানা যায়, ব্রাউজার গেইম খেলার নানা মনস্তাত্ত্বিক উপকার রয়েছে। তুমি যদি নিয়মিত গেইম খেলো তাহলে তুমি লক্ষ্য করবে তোমার ক্লান্তি অনেকটাই দূর হয়ে যায়। তাছাড়া, কার গেইমগুলো তোমাকে খুশি করতে ও রিল্যাক্স হতে সাহায্য করে।


বিনোদন

আমাদের সবারই বিনোদনের প্রয়োজন হয়। তবে সবসময় আমরা বিনোদন পাই না। কিন্তু অনলাইন গেইম খেলার সুবিধা হলো এগুলো যেকোন সময় যেকোন স্থান থেকে খেলা যায়। অর্থাৎ, তুমি তোমার প্রিয় গেইমটি বাসাতে বসেও খেলতে পারো আবার যাতায়তের সময়েও খেলতে পারো। তুমি তোমার পছন্দমতো যেকোন গেইম বাসায়, অফিসে, গাড়িতে, পার্কে যেকোন জায়গায় খেলতে পারো।


ব্যস্ত থাকা

আমরা যখন একই কাজ প্রতিদিন একইভাবে করতে থাকি তাহলে আমাদের মানসিক অস্বস্তির জন্ম নেয়। বেশিরভাগ অনলাইন গেইম খেলতে আমাদের মস্তিষ্কের অস্থায়ী স্মৃতিশক্তি কাজ করে। তবে কিছু অনলাইন গেইম স্থায়ী স্মৃতি শক্তিতেও প্রভাব ফেলতে পারে। 

মানসিক এই ক্লান্তি দূর করতে অনলাইন গেইম ভূমিকা রাখতে পারে। বাস্তব জীবনের বন্ধুর সাথে খেলা যেমন আনন্দের তেমনি অনলাইনে কাল্পনিক বন্ধুর সাথে খেলাও একই রকম আনন্দের। 

যদিও অনলাইনে সামাজিকতা থাকে না তবে অনলাইন গেইমে যেসকল চ্যালেঞ্জ থাকে সেগুলো আমাদের আনন্দ দেয়।

স্কিল ডেভেলপমেন্ট 

অনলাইন গেইমগুলোতে নানা ধরনের চ্যালেঞ্জ থাকে যেগুলো আমাদের স্মৃতিশক্তি, ফোকাস উন্নত করে। অনেক গেইম আমাদের মনোযোগ বৃদ্ধিতেও সাহায্য করে। যেমন: অনেক গেইমে আমাদেরকে প্রতিপক্ষের উপর স্থির দৃষ্টি রাখতে হয় যা আমাদের মস্তিষ্ককে সজাগ রাখে। 


যোগাযোগ

অনলাইন গেইমের আরেকটি উপকারিতা হলো দলীয় কাজ ও যোগাযোগের ক্ষমতা বৃদ্ধি। কারণ অনেক অনলাইন গেইমে দলীয়ভাবে গেইমটি খেলতে হয়। যারা অন্তর্মুখী (ইন্ট্রোভার্ট) তাদের জন্য এটি একটি সুবিধা। কারণ তারা অনলাইন মাধ্যম ব্যবহার করে একে অপরের সাথে যোগাযোগ করতে পারে।        

Post a comment

1 Comments

Share Your Comment

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)