বাংলা ফন্ট ডাউনলোড করার সেরা ৫টি ওয়েবসাইট

বাংলা ফন্ট ডাউনলোড করার সেরা ৫টি ওয়েবসাইট

সেরা ৫টি বাংলা ফন্ট ডাউনলোড সাইট
সেরা ৫টি বাংলা ফন্ট ডাউনলোড সাইট 


বাঙালিদের কাছে বাংলার মর্যাদা কতটুকু সেটি আমাকে আর মনে করিয়ে দিতে হবেনা। বাংলা ভাষার ব্যবহার এখন শুধু মুখের ভাষার মাঝেই সীমাবদ্ধ নেই। তথ্য প্রযুক্তির যুগে বাংলা ব্যবহার হয় অনলাইনেও। গ্রাফিক্স ডিজাইন থেকে লগো ডিজাইন, সোশ্যাল মিডিয়ায় ম্যাসেজ পাঠানো থেকে মিম শেয়ার সব কিছুতেই বাংলা ভাষার প্রয়োজন পড়ে। এই বাংলা ভাষাকে আরও সুন্দর করে প্রদর্শন করা যায় নানা রকমের সুন্দর-সুন্দরী ফন্ট ব্যবহার করে। ফন্ট বলতে লেখনির ধরণকে বুঝায় যা তোমরা অনেকেই জানো।

তবে কোন ডিভাইসে (স্মার্টফোন কিংবা পিসি) বাংলা ফন্ট ব্যবহারের জন্য সেই ডিভাইসে বাংলা ফন্ট ডাউনলোড ও ইনস্টল করার প্রয়োজন হয়। এজন্যই আমি এই পোস্টে এমন কিছু ওয়েবসাইটের নাম ও লিঙ্ক শেয়ার করছি যেখান থেকে তোমরা তোমাদের ডিভাইসের জন্য বাংলা ফন্ট ডাউনলোড করতে পারবে। আমি যে পাাঁচটি ওয়েবসাইট উল্লেখ করছি সেগুলো প্রত্যেকটি থেকেই ফ্রিতে ফন্ট ডাউনলোড করতে পারবে। তবে ফ্রির পাশাপাশি বড়লোকদের জন্য প্রিমিয়াম ফন্টও রয়েছে, তুমি বড়লোক হলে সেগুলোও ট্রাই করতে পারো। যে পাাঁচটি সাইটের নাম বলছি সেগুলো ফন্টের সংখ্যা অনুসারে আমার কাছে সেরা বলে মনে হয়েছে।

১. LipiGhor (লিপিঘর)

লিপিঘর সাইট | টেকনিসিয়াম


লিপিঘর ওয়েবসাইটটির ডিজাইন যেমন আকর্ষণীয় তেমনি এটির ফন্টগুলোও খুবই আকর্ষণীয়। তাই এটি রয়েছে আমার তালিকার ১নম্বরে। ওয়েবসাইটটিতে রয়েছে ৩৭টি ফন্ট যেগুলো ৯লক্ষেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। ওয়েবসাইটটিতে ফ্রি ফন্টগুলো ট্রাই করারও সুবিধা রয়েছে। যার সাহায্যে ফন্ট ডাউনলোড করা ছাড়াই নিজের পছন্দের লেখাকে পছন্দমতো ফন্টে রূপান্তরিত করা যায়। আর সেটিকে কপি-পেস্ট করে যেকোন জায়গায় ব্যবহার করা যায়।

তাছাড়া, লিপিঘরের পক্ষ থেকে রয়েছে কিছু প্রিমিয়াম ফন্ট, বাংলা কি-বোর্ড। লিপিঘরের ফন্ট উইন্ডোজ এক্সপিতে ডাউনলোড ও ইনস্টল করার ভিডিও টিউটোরিয়াল --


২. Okkhor52 (অক্ষর৫২)

অক্ষর ৫২ | টেকনিসিয়াম


পূর্বে উল্লেখ করা লিপিঘরের নির্মিত সাইট এটি। তবে এটি সম্পূর্ণ অপেনসোর্স একটি সাইট। অর্থাৎ, এটিতে থাকা বাংলা ফন্টগুলো যেকেউ ফ্রিতে ডাউনলোড করতে ও ব্যবহার করতে পারবে। লিপিঘরের অংশ বলে এটির বাংলা ফন্টের তালিকা খুবই সমৃদ্ধ ও চমৎকার।
বাংলা ফন্ট লাইব্রেরি | টেকনিসিয়াম


এই ওয়েবসাইটে রয়েছে ৪৪টি বাংলা ফন্ট। যারা বিভিন্ন ধরনের ডিজাইন করে থাকে বা ক্যালিগ্রাফি করে তাদের কাছে এই ওয়েবসাইটটি খুবই জনপ্রিয়। 

৪. OmicronLab (অমিক্রন ল্যাব)

অমিক্রন ল্যাব ফন্ট | টেকনিসিয়াম


অমিক্রন ল্যাবের নামটি অনেকের কাছেই মনে হবে "আগে কোথায় যেনো শুনেছি"। হ্যাঁ, শোনারই কথা, কেননা বাংলা লেখার জন্য সবচেয়ে জনপ্রিয় কি-বোর্ড অভ্র বানিয়েছে এই প্রতিষ্ঠান। আর তাদের পক্ষ থেকেই বাংলা কিছু ফ্রি ফন্ট ডাউনলোড করার সুবিধা দেয়া হয়েছে। ২১ ধরনের ফ্রি বাংলা ফন্ট এই সাইট থেকে ডাউনলোড করা যাবে।

৫. FreeBanglaFont (ফ্রি বাংলা ফন্ট)

ফ্রি বাংলা ফন্ট | টেকনিসিয়াম


হ্যাঁ, সর্বশেষ যে ওয়েবসাইট রয়েছে সেটি এটির নামের মতোই ফ্রি। এই সাইটের প্রত্যেকটি ফন্ট ফ্রিতে ডাউনলোড করা যাবে। এই ওয়েবসাইটে কিছু জনপ্রিয় বাংলা ফন্ট রয়েছে যেগুলো তুমি ফ্রিতে ডাউনলোড করতে পারবে।       

Post a comment

1 Comments

Share Your Comment

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)